Tuesday, June 21, 2016

Popular North Indian Sweet - Parwal ki Mithai

উত্তর ভারতীয় মিষ্টি সাধারণত ক্ষীর দিয়ে তৈরি হয় বলে অনেকদিন রাখা যায়। বাঙালি ছানার মিষ্টি বেশীদিন রাখা যায় না। আজ আমি এইরকম একটি জনপ্রিয় উত্তর ভারতীয় মিষ্টি বানিয়ে দেখাব। পটলের মিষ্টি বা এর আমি নাম দিয়েছি, পটলের ক্ষীরপুলি! (নীচে ভিডিও দেখুন)

বাড়ির অনুষ্ঠানে, পার্টিতে বা দুর্গাপূজা, দিওয়ালীতে এই মিষ্টি দারুণ পছন্দ করে সবাই। আপনিও এটা বানিয়ে বন্ধুবান্ধব-আত্মীয়স্বজনদের খাইয়ে খুশী করে দিন।

কী কী লাগবে -
10-12টা পটল
250 গ্রা ক্ষোয়া ক্ষীর
100 গ্রা চিনি (পুরের জন্য)
250 গ্রা চিনি (রসের জন্য)

1 টেবিল চামচ কুঁচানো কাজু বাদাম
1 টেবিল চামচ কুঁচানো কিশমিশ
1 টেবিল চামচ কুঁচানো পেস্তা
1 টেবিল চামচ কুঁচানো আমন্ড বাদাম
1 চা চামচ এলাচ গুঁড়ো

10-12 টা চেরী
10-12পাতা রুপালী তবক
কীভাবে বানাবেন -
পটল ধুয়ে ভাল করে খোসা ছাড়িয়ে, লম্বালম্বি ১/৪ ইঞ্চি চওড়া ফালি করে নিন। ভিতরের সব বীজ বের করে নিন। একটা পাত্রে, দু'কাপ মত জলে একটু বেকিং সোডা দিয়ে পটলগুলো সিদ্ধ করে নিন ৮-১০ মিনিটের মত। সিদ্ধ হয়ে গেলে জল ফেলে দিন। ২৫০ গ্রা চিনি আর ২৫০মিলি জল মিশিয়ে চিনির সিরাপ বা শিরা তৈরী করে পটলগুলো তাতে ডুবিয়ে রাখুন।
এবার পুর টা তৈরী করে নিন।
কড়াই গরম করে, ২৫০গ্রা ক্ষোয়া ক্ষীর আর ১০০ গ্রা চিনি মিশিয়ে নাড়তে থাকুন। এর সঙ্গে মেশান 1 টেবিল চামচ কুঁচানো কাজু বাদাম, 1 টেবিল চামচ কুঁচানো কিশমিশ, 1 টেবিল চামচ কুঁচানো পেস্তা, 1 টেবিল চামচ কুঁচানো আমন্ড বাদাম, 1 চা চামচ এলাচ গুঁড়ো। খুব ভালো করে মিশিয়ে একটা নরম পেস্ট তৈরি করুন।
চিনির সিরাপ বা শিরা থেকে পটলগুলো তুলে নিয়ে এবার একটা একটা করে পুর ভরে দিন। উপরে ছড়িয়ে দিন, কুঁচানো কাজু বাদাম, কুঁচানো পেস্তা, কুঁচানো আমন্ড বাদাম আর একটা করে চেরী।
সবশেষে, প্রতিটি মিষ্টি মুড়ে দিন রুপালী তবক দিয়ে!
ফ্রিজে রাখুন।
ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন!




আরো দেখুন -
বাংলাদেশী গোকুল পিঠা

No comments:

Post a Comment